বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

ভলিবল খেলার উৎপত্তি

ভলিবল উনিশ শতকের শেষের দিকে যুক্তরাষ্ট্রে শুরু হয়। এর স্রষ্টা ছিলেন ইয়ং ক্রিশ্চিয়ান অ্যাসোসিয়েশন এর ক্রীড়া প্রশিক্ষক উইলিয়াম জি মরগান। মরগানের উদ্দেশ্য ছিল এমন একটি খেলা বিকাশ করা যা অন্যান্য খেলার (বাস্কেটবল, টেনিস, হ্যান্ডবল, অন্যদের মধ্যে) মিশ্রণে একটি নতুন খেলা তৈরি করা।

এটি অলিম্পিক গেমসের খেলা যা দুই দলেরই ছয় জন করে খেলোয়াড় থাকে। নেট দিয়ে বিভক্ত করা কোর্টের দুই প্রান্তে খেলোয়াড়েরা থাকে এবং তাদের উদ্দেশ্য থাকে প্রতিপক্ষ দলের সীমানার মধ্যে বলকে ভূমিতে স্পর্শ করার মাধ্যমে পয়েন্ট অর্জন করা।

ভলিবলের ১০০ বছরের ইতিহাসে গুরুত্বপূর্ণ ঘটনা ছিল এপ্রিল, ১৯৪৭ সালে সংস্থাটির গঠন। বেলজিয়াম, ব্রাজিল, চেকস্লোভাকিয়া, মিশর, ফ্রান্স, নেদারল্যান্ড, হাঙ্গেরী, ইতালি, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, উরুগুয়ে, যুক্তরাষ্ট্র এবং যুগোস্লাভিয়াতে ১৪টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে আন্তর্জাতিক ভলিবল সংস্থা ফ্রান্সের প্যারিসে ফরাসী ভলিবল সংস্থার সভাপতি পল লিবঁদের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয়। তিনি সংস্থাটির প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে নির্বাচিত হন। এর সদর দফতর প্যারিসে প্রতিষ্ঠা করা হয়েছিল।

সেট এবং হিট (বা স্পাইক) প্রথমটি ফিলিপাইনে 1916 সালে বিকশিত হয়েছিল এবং খেলাটি যেভাবে চালানো হয়েছিল তা পরিবর্তন করে। পরবর্তীতে ভলিবল বলা হয় যে খেলোয়াড়রা “পিছনে ভাসিয়ে” বলটি এগিয়ে নিয়েছিল, এই খেলাটি মার্কিন সামরিক বাহিনী দ্বারা গৃহীত হয়েছিল এবং প্রায়ই তাদের বিনামূল্যে সময়ে খেলেছিল। বিশ্বজুড়ে নিযুক্ত সৈন্যরা ভলিবল খেলেছিল এবং স্থানীয়দের পাশাপাশি খেলা চালাতেও অদ্ভুতভাবে অনেক দেশকে প্রচার করেছিল।

ভলিবল প্রথম গৃহমধ্যে খেলা হয়, কিন্তু এটি 1920 এর দশকে কিছুদিনের মধ্যে সমুদ্র সৈকতে আনা হয়। প্রথম সৈকত ভলিবল খেলাটি কোথায় ছিল তা নিয়ে কিছু বিতর্ক আছে, তবে দুইটি সম্ভাব্য তত্ত্ব সান্তা মনিকা, CA এবং হাওয়াইতে দ্য আউটগ্রিগার ক্যানো ক্লাব। সংগঠিত সৈকত টুর্নামেন্টগুলি 1948 সালের প্রথম দিকে খেলেছিল, কিন্তু 1983 সাল পর্যন্ত ভলিবল পেশাদার সংস্থা (এভিপি) আবির্ভূত হয়নি।

ইনডোর ভলিবল 1964 সালে অলিম্পিকে যোগ করা হয়েছিল। বীচ ভলিবল 1996 সালে একটি প্রদর্শনী খেলা হিসাবে যোগ করা হয়েছিল এবং অবিলম্বে গেমগুলিতে সবচেয়ে জনপ্রিয় টিকেট হয়ে ওঠে।

ভলিবল বিশ্বব্যাপী জনপ্রিয়তা ফুটবল শুধুমাত্র দ্বিতীয়। আনুমানিক 46 মিলিয়ন আমেরিকান গেমটি খেলেন এবং সারা বিশ্বে আনুমানিক 800 মিলিয়ন খেলা খেলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *