বাংলাদেশ: শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১০:৪৭ পিএম

ভুলে যাওয়া ওয়াইফাই পাসওয়ার্ড জানবেন যেভাবে

ওয়াইফাই পাসওয়ার্ড সেলফোনে সেভ থাকলেও ভুলে যাওয়ার কারনে নতুন কোনো ডিভাইসে কিংবা অন্য কারো সাথে পাসওয়ার্ড শেয়ার করা সম্ভব হয়না। তাই ফোনে সেভ করা পাসওয়ার্ড জানতেই আজকের টিপস। চলুন জেনে নেই কিভাবে ফোনে সেভ করে রাখা ওয়াইফাই পাসওয়ার্ড দেখা যায়-

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে রুট অ্যাকসেস থাকলে সহজেই সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়া সম্ভব। তার জন্য আপনার ফোনে অ্যান্ড্রয়েড ১০ ইনস্টল করতে হবে। তবে, অ্যান্ড্রয়েড ১১ গ্রাহকরাও এই কাজ করতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়ার জন্য রুট অ্যাকসেসের প্রয়োজন হবে না।

অ্যান্ড্রয়েড ১০ অথবা অ্যান্ড্রয়েড ১১ ডিভাইসে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য Settings ওপেন করে Network & Internet সিলেক্ট করে WiFi সিলেক্ট করুন। এখানে তালিকায় সবার ওপরে বর্তমান ওয়াইফাই নেটওয়ার্ক দেখতে পাবেন। এখানে সিলেক্ট করুন। এরপর আপনাকে ফেস অথবা ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন করতে হবে। এবার কিআর কোডের মাধ্যমে নিজের ডিভাইসের ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করতে পারবেন।

পুরোনো ভার্সনের ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড দেখবেন যেভাবে-

অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম অথবা পুরোনো ভার্সন থাকলেও এই কাজ করা যাবে। এ ক্ষেত্রেও রুট অ্যাকসেস প্রয়োজন হবে। কারণ, যে ফাইলে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সেভ থাকে, সেই ফাইল প্রবেশ করতে হবে। সাধারণত, ফোন স্টোরেজেই এ ফাইল সেভ থাকে। আর সে ক্ষেত্রে রুট অ্যাকসেস ছাড়া এ ফাইলে প্রবেশ করা সম্ভব নয়।

অ্যান্ড্রয়েড ৯ ভার্সনের ফোনে রুট অ্যাকসেস থাকলে, ফাইল এক্সপ্লোরারে রুট ডিরেক্টরিতে গিয়ে /data/misc/wifi ওপেন করুন। এখানে wpa_supplicant.conf ফাইলটি খুলুন। এখানে নেটওয়ার্কের নাম (ssid) ও পাসওয়ার্ড (psk) দেখেতে পাবেন। যদিও, এই কাজে Wi-Fi password viewer-এর মতো অ্যাপ ব্যবহার করতে পারেন। এই অ্যাপ একই কাজ করে আপনাকে ফোনে সেভ থাকা ওয়াইফাইয়ের পাসওয়ার্ড জানিয়ে দেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *