বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

মার্কিন সামরিক বাহিনীর বহু বায়োমেট্রিক ডিভাইস তালেবানের দখলে

আফগানিস্তান যুদ্ধে ব্যবহৃত মার্কিন সামরিক বাহিনীর বেশ কিছু গুরুত্বপূর্ণ বায়োমেট্রিক ডিভাইস তালেবানের দখলে চলে গেছে। এসব ডিভাইসে মার্কিন বাহিনী ও যুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা পালন করা আফগানদের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে।

তালেবানের দখলে যাওয়া এসব বায়োমেট্রিক ডিভাইস এইচআইআইডিই বা হাইড নামে পরিচিত। এর পূর্ণরূপ ‘হ্যান্ডহেল্ড ইন্টারএজেন্সি আইডেন্টিটি ডিটেকশন ইক্যুপমেন্ট’।

যুক্তরাষ্ট্রের দ্য ইন্টারসেপ্ট জানিয়েছে, মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট স্পেশাল অপারেশনস কমান্ডের একজন কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক ৩ কর্মকর্তার দেওয়া তথ্য অনুযায়ী, হাইড নামে পরিচিত বায়োমেট্রিক ডিভাইসগুলো গত সপ্তাহে আফগানিস্তানজুড়ে জোরদার হামলার সময় তালেবানের হাতে চলে যায়। মার্কিন সামরিক বাহিনীর এসব কর্মকর্তার আশঙ্কা, হাতে পাওয়ার পর এখন এসব ডিভাইসগুলোতে থাকা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য নিজেদের পক্ষে ব্যবহার করতে পারে তালেবান।

এসব ডিভাইসে থাকা তথ্যগুলোর মধ্যে রয়েছে আইরিস স্ক্যান, ফিঙ্গারপ্রিন্টস এবং বায়োলজিক্যাল বিভিন্ন ডাটা। আরও বৃহৎ কোনো ডেটাবেজে প্রবেশের জন্য এসব তথ্য মূলত ব্যবহার করা হতো। তবে এসব ডিভাইসে কি পরিমাণ তথ্য রয়েছে তা এখনও পরিষ্কার নয়।

এছাড়া আফগান যুদ্ধে মার্কিন সামরিক বাহিনীকে সহায়তাকারী আফগান নাগরিকদের বায়োমেট্রিক তথ্যও এসব ডিভাইসে সংরক্ষিত রয়েছে। আর তাই তালেবান হয়তো এখন এসব তথ্য ব্যবহার করে ওইসব আফগান নাগরিকদের চিহ্নিত ও লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে।

এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) জ্যাক সুলিভান গত মঙ্গলবার জানান, যুদ্ধের মাধ্যমে তালেবান যেসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম জব্দ করেছে, সেগুলো ফেরত পাওয়া যাবে না বলেই মনে করে হোয়াইট হাউস।

সুলিভান আরও বলেন, আফগানিস্তানকে যুক্তরাষ্ট্রের দেওয়া বিপুল অস্ত্র ইতোমধ্যেই তালেবানের দখলে চলে গেছে বলে মনে করে বাইডেন প্রশাসন। তবে এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম যুক্তরাষ্ট্রকে ফেরত দেওয়া হবে, এমন আশাও করে না ওয়াশিংটন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *