বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

মোবাইল থেকে জুম অ্যাপ ব্যবহারের নিয়ম

করোনায় মাসের পর মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ায় শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস শুরু হয়। তখন থেকেই শিক্ষার্থীরা এই জুম অ্যাপের সাথে পরিচিত হয়। জুম অ্যাপ অনলাইন ক্লাস ছাড়াও অনলাইন অডিও, ভিডিও কনফারেন্স সফটওয়্যার হিসেবে বিশেষ ভূমিকা রেখেছে। এছাড়াও অনলাইনে অফিস সাক্ষাৎকার, বিজনেস মিটিং করোনাকালীন এ ধরনের সকল কার্যক্রম এই জুম অ্যাপের মাধ্যমেই সম্ভব হয়েছে। তবে এখনো পর্যন্ত অনেকেই এই অ্যাপ ব্যবহারের সঠিক নিয়ম জানেন না। তাই আসুন জেনে নেই মোবাইল থেকে কিভাবে জুম অ্যাপ ব্যবহার করা যায়-

অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ, ম্যাকসহ প্রায় যেকোনো অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসে জুম ব্যবহার করা যাবে। আপনি যদি জুম মিটিং তৈরি বা হোস্ট করতে চান, সেক্ষেত্রে অবশ্যই জুম একাউন্ট এর দরকার পড়বে। তবে অন্যের তৈরি বা হোস্ট করা জুম মিটিংয়ে যুক্ত হতে একাউন্ট লাগেনা। তবুও একাউন্ট খুলে ব্যবহার করা ভালো।

মোবাইলে জুৃম অ্যাপ ব্যবহারে প্রথমেই প্লে স্টোর থেকে জুম মোবাইল অ্যাপ ডাউনলোড করে নিন। এরপর জুম অ্যাপ ওপেন করলে এমন ইন্টারফেস দেখতে পাবেন। নতুন জুম একাউন্ট খুলতে “Sign Up” চাপুন। এরপর আপনার ইমেইল, ফার্স্ট নেম ও লাস্ট নেম চাওয়া হবে সেগুলো প্রদান করুন। টার্মস এর সাথে এগ্রি করে সাইন আপের পর আপনার ইমেইলে আসা মেইলে থাকা একটিভেশন বাটনে ক্লিক করলে ব্রাউজারে একটি লিংক খুলে যাবে।

এরপর আপনাকে নাম, পাসওয়ার্ড কনফার্ম করতে বলা হবে। নাম ও পাসওয়ার্ড লিখে Continue চাপুন। এরপর একইভাবে কম্পিউটারের মত ইনভাইট লিংক ও পারসোনাল জুম মিটিং লিংক দেওয়া হবে। ধাপগুলো একইভাবে সম্পন্ন করে জুম একাউন্ট তৈরির প্রক্রিয়া সম্পন্ন করুন।

মোবাইলে জুম অ্যাপ ব্যবহার করে মিটিং হোস্ট করতে পারবেন খুব সহজেই। মোবাইলে অ্যাপ ব্যবহার করে নতুন মিটিং হোস্ট করতে অ্যাপে প্রবেশ করে লগিন করে “New Meeting” বাটন চাপুন। এরপর নতুন মিটিং এর সেটিংস সম্পর্কিত নিচে প্রদর্শিত ছবির ন্যায় স্ক্রিন দেখতে পাবেন। নতুন মিটিং শুরু করতে “Start a Meeting” এ ক্লিক করুন। এরপর আপনার জুম মিটিং শুরু হয়ে যাবে এবং মিটিং সম্পর্কিত বিভিন্ন সেটিংস স্ক্রিনে দেখতে পাবেন। “Participants” এ ক্লিক করে “Invite” বাটন চেপে অন্যদের লিংকের মাধ্যমে আপনার জুম মিটিংয়ে ইনভাইট করতে পারবেন।

এছাড়া আপনার কাছে যদি মিটিং আইডি থাকে, তাহলে মিটিং লিংক ছাড়াই আপনি জুম মিটিং এ প্রবেশ করতে পারবেন। জুম অ্যাপ ওপেন করে জয়েন মিটিং অপশন ক্লিক করুন। মিটিং আইডি দেয়ার বক্স দেখতে পাবেন। সেখানে মিটিং আইডি লিখে তার নিচের বক্সে আপনার নাম দিন। এরপর জয়েন বাটন ক্লিক করে মিটিং এ জয়েন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *