বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

মোবাইল ফোন আবিষ্কারক মার্টিন কুপার

মার্টিন কুপার (২৬ ডিসেম্বর, ১৯২৮) ইলিনয়িস রাজ্যের শিকাগোতে জন্মগ্রহণকারী বিখ্যাত মার্কিন আবিষ্কারক। তারবিহীন টেলিফোন শিল্প হিসেবে মোবাইল ফোনের পথিকৃৎ হিসেবে বৈশ্বিকভাবে পরিচিত হয়ে আছেন। এ শিল্পে তার সর্বমোট এগারোটি মেধাস্বত্ব রয়েছে। বর্তমান সময়ের বেতার তরঙ্গ ব্যবস্থাপনায় অন্যতম শীর্ষস্থানীয় আবিষ্কারক তিনি।

১৯৫০ সালে ইলিনয়িস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে স্নাতক ডিগ্রী লাভ করেন কুপার। স্নাতক ডিগ্রী শেষে কোরিয়ার যুদ্ধের সময় মার্কিন নৌবাহিনীর সংরক্ষিত বাহিনীতে সাবমেরিন অফিসারের তালিকায় অন্তর্ভুক্ত করেন নিজেকে। ১৯৫৭ সালে আইআইটি থেকেই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন এবং ২০০৪ সালে এখান থেকেই সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী লাভ করেন তিনি।

১৯৭০ এর দশকে মোটোরোলা কোম্পানীতে কর্মরত অবস্থায় প্রথমবারের মতো হাতের মুঠোয় মোবাইল ফোন থেকে কথা বলেন এবং এর উন্নয়নে কাজ করে যান। মার্টিন কুপার সেই মোবাইল ফোন দিয়ে সর্বপ্রথম কথা বলেছিলেন তার প্রতিদ্বন্দ্বী জোয়েল এঞ্জেলের সাথে। জোয়েল বেল ল্যাবসের গবেষক ছিলেন। তিনিও মোবাইল ফোন তৈরির জন্য আলাদাভাবে কাজ করছিলেন। কিন্তু শেষ পর্যন্ত বিজয়ের হাসি হাসতে পারেন নি।

১৯৮৩ সালে ডায়না টিএসি ৮০০০এক্স মোবাইল ফোনটির বাণিজ্যিক সংস্করণ বাজারে আসে। এর ফলে তিনি বৈশ্বিকভাবে সেল ফোনের জনকের মর্যাদা পান। বিশিষ্ট উদ্যোক্তা, আবিষ্কারক, বিনিয়োগকারী এবং নীতি পরামর্শক ও তারবিহীন মোবাইলের ফার্স্ট লেডি হিসেবে পরিচিত আর্লিন হ্যারিসকে বিয়ে করেন মার্টিন কুপার এবং স্ত্রী ও বিশিষ্ট ব্যবসায়িক অংশীদার আর্লিন হ্যারিসের সাথে অনেকগুলো যোগাযোগ বিষয়ক কোম্পানী গঠন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *