- AZnewsbd - https://aznewsbd.com -

মৌলিক অধিকার গুলো থেকেই বঞ্চিত সুবিধাবঞ্চিত শিশুরা

উন্নত দেশের তুলনায় উন্নয়নশীল দেশে সুবিধাবঞ্চিত শিশুদের সংখ্যা খানিকটা বেশি দেখা যায়। বিভিন্ন পরিসংখানে দেখা যায় যে,সুবিধাবঞ্চিত শিশুরা তাদের সকল মৌলিক মানবিক অধিকার থেকেই বঞ্চিত হয়। তাদের খাদ‍্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা সকল মৌলিক অধিকার গুলো থেকেই বঞ্চিত হয়।

কিছু বিত্তবান মানুষ সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়িয়ে তাদের অবস্থায় কিছুটা হলেও পরিবর্তন আনতে সক্ষম হয়। তবে চলমান অদৃশ‍্য মহামারি করোনার ছোবল সমগ্র বিশ্বকেই অনেকটা গ্রাস করে ফেলেছে। এসময়ে সুবিধাবঞ্চিত শিশুরা আরো শোচনীয় অবস্থায় রয়েছে। খেতে না পেয়ে অনেকের মৃত্যু অবদি হয়েছে।

যেখানে সকলকে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে সেখানে সুবিধাবঞ্চিত শিশুদের পাশে এসে দাঁড়ানো হৃদয়বান মানুষের সংখ‍্যা পূর্বের তুলনায় এক চর্তুথাংশে নেমে এসেছে।

বিত্তবানদের বিলাসীতা তাদের যেন জীবন জীবিকার সমান। বরাবরই সবরকম সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছে তারা আর বৈশ্বিক মহামারিতে তাদের অবস্থা শোচনীয়।

গত একবছরের পরিসংখান বিশ্লেষণ করলে দেখা যায় অনেক সুবিধাবঞ্চিত শিশুর প্রাণহানি ঘটেছে। যা অতিব দুঃখের বিষয়। আর এইসময়ে ঈদ যেন তাদের কাছে আর ৫ টা দিনের মতোই। নেই কোনো কেনাকাটা,নেই কোনো খাবারের তেমন ব‍্যবস্থা। যেমন তেমন করেই কেটে যাচ্ছে তাদের দিন।

গুলিস্থানের এক পথ শিশুর ভাষ‍্যে তাদের করুন অবস্থার চিত্র ফুটে উঠে। তার মতে খেতে পায় না আবার করোনা,উভয় সংকটে পড়েছে তারা। করোনার ছোবল ব‍্যাপক ভাবে গ্রাস করেছে সুবিধাবঞ্চিত শিশুদের।

1
0