বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

যে ভাবে ‘ইডিয়ট’ শব্দটির ব্যবহার শুরু

ইডিয়ট শব্দটির বাংলা অর্থ বোকা, আহাম্মক, মূর্খ ইত্যাদি। এটির পূর্ববর্তী সময়ে কিছু ধরণের গভীরতার জন্য আইনী ও মনোরোগ বিশেষজ্ঞের একটি প্রযুক্তিগত শব্দ ছিল বুদ্ধিজীবী অক্ষমতা যেখানে মানসিক বয়স দুই বছর বা তার চেয়ে কম হয় এবং ব্যক্তি সাধারণ শারীরিক বিপদের বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে পারে না।

অনেক রাজনৈতিক ভাষ্যকার, ১৮৫৬ সালের প্রথম দিকে, “বোকা” শব্দের অর্থ নাগরিক অংশগ্রহণ এবং ব্যক্তিগত জীবনে প্রাচীন অ্যাথেনিয়ানদের মনোভাবের প্রতিফলন হিসাবে ব্যাখ্যা করেছেন, ‘বেসরকারী নাগরিক’ এর প্রাচীন অর্থটিকে আধুনিক অর্থ ‘বোকা’ এর সাথে সংযুক্ত করে এই সিদ্ধান্তটি প্রকাশ করেছেন গ্রীকরা এই শব্দটি ব্যবহার করে বলেছিল যে জনজীবনে অংশ না নেওয়া স্বার্থপর এবং বোকামি।

প্রাচীন লেখক অংশীদারদের বর্ণনা দেওয়ার জন্য, বা অবমাননাকর অর্থে “ইডিয়ট” শব্দটি ব্যবহার করেন না; এর সর্বাধিক সাধারণ ব্যবহারটি সরকারী অধিকারিক, পেশাদার বা বিশেষজ্ঞের বিপরীতে কেবল বেসরকারী নাগরিক বা অপেশাদার ছিল।

১৯৯০ এর দশকের গোড়ার দিকে ড: হেনরি এইচ গড্ডার্ড উপর ভিত্তি করে বৌদ্ধিক অক্ষমতা জন্য একটি শ্রেণিবিন্যাস সিস্টেম প্রস্তাব বিনেট-সাইমন ধারণা মানসিক বয়স। সর্বনিম্ন মানসিক বয়সের স্তরের ব্যক্তিদের (তিন বছরের কম) হিসাবে চিহ্নিত করা হয়েছিল বোকা; দুর্বলতা তার মানসিক বয়স তিন থেকে সাত বছর ছিল এবং মুরনস সাত থেকে দশ বছর বয়সী একটি মানসিক বয়স ছিল। “ইডিয়ট” শব্দটি ৩০ এর নীচে আইকিউ থাকা লোকদের বোঝাতে ব্যবহৃত হয়েছিল।

কিছু লেখক উপন্যাস, নাটক এবং কবিতায় “বোকা” চরিত্র ব্যবহার করেছেন। প্রায়শই এই চরিত্রগুলি অন্য কিছু হাইলাইট করতে বা নির্দেশ করতে ব্যবহৃত হয় (রূপক)। যেমন ব্যবহার উদাহরণ উইলিয়াম ফকনার এর শব্দ এবং ক্রোধ, ডাফনে ডু মরিয়ার এর রেবেকা এবং উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ এর দ্য ইডিয়ট বয়। সাহিত্যের নির্বোধ চরিত্রগুলি প্রায়শই বিভ্রান্ত হয় বা পাগল বা পাগল চরিত্রগুলির মধ্যে ডুবে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *