বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

রাষ্ট্রপতির শিল্প পুরস্কারে তামাক কোম্পানিকে অযোগ্য ঘোষণা

তামাক ও তামাকজাতীয় পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য অযোগ্য ঘোষণা করে নতুন নীতিমালা প্রকাশ করেছে শিল্প মন্ত্রণালয়।

গত ১২ আগস্ট রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান নীতিমালা-২০২০ এ মনোনয়নের অযোগ্যতার তালিকায় এমন ধারা অন্তর্ভুক্ত করা হয়েছে। সেখানে তামাক ও তামাকজাতীয় পণ্যভিত্তিক বা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনো পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য অযোগ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের এমন পদক্ষেপকে স্বাগত জানিয়েছে প্রজ্ঞাসহ তামাকবিরোধী সংগঠনগুলো।

বৃহস্পতিবার সংগঠনগুলো বিবৃতিতে বলেছে, এমন এক সময় শিল্প মন্ত্রণালয় এ পদক্ষেপ নিল, যখন বাংলাদেশ করোনাভাইরাস মহামারি অতিক্রম করছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা তামাককে করোনা সংক্রমণ সহায়ক হিসেবে চিহ্নিত করে এর ব্যবহার নিরুৎসাহিত করার আহ্বান জানিয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের এ পদক্ষেপ অত্যন্ত সময়োপযোগী এবং প্রশংসনীয়। প্রজ্ঞাসহ তামাকবিরোধী সংগঠনসমূহের তীব্র প্রতিবাদ সত্ত্বেও বিগত কয়েক বছর ধরে বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) এই পুরস্কার পেয়ে আসছিল।

এ বিষয়ে প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের বলেন, শিল্প মন্ত্রণালয়ের এই দৃষ্টান্ত অনুসরণ করে অন্যান্য মন্ত্রণালয়েরও উচিত হবে প্রাণঘাতী তামাক পণ্য উৎপাদনকারী কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে পুরস্কৃত না করা। বাংলাদেশে প্রতিবছর ১ লাখ ২৬ হাজার মানুষ তামাক ব্যবহারের কারণে অকালে মারা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *