বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

লকডাউন শিথিল: স্কুল-ধর্মীয় প্রতিষ্ঠান খুলছে দক্ষিণ আফ্রিকায়

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় আরোপ করা লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা। একই সঙ্গে দেশটির ১৮ বছর বয়সীদের বেশি সবাইকে গণটিকার আওতায় আনা হচ্ছে। সোমবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এ কথা বলেন। খবর বিজনেস ইনসাইডারের।

রামাফোসা বলেন, গুরুত্বপূর্ণ বিবেচনায় নিয়ে সীমিতাকারে সামাজিক, শিক্ষা ও ধর্মীয় এবং বাণিজ্যিক কার্যক্রমে বেশ কিছু বিধিনিষেধ তুলে নিতে উদ্যোগ নিয়েছে সরকার। এতে প্রতিষ্ঠান ও মানুষজনকে সহযোগিতা করতে হবে। না হলে সরকার যে উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নিয়েছে তা কাজে আসবে না।

এসময় সোমবার থেকে লকডাউন লেভেল তিন-এ নামিয়ে আনার ঘোষণা দেন রামাফোসা। এর ফলে এখন থেকে রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ থাকবে। আর রাত ৯টার মধ্যে রেস্টুরেন্ট ও দোকানপাট বন্ধ করতে হবে। এছাড়া মসজিদ, চার্চসহ ধর্মীয় উপাসনালয়গুলোতে ধারণ ক্ষমতার অর্ধেক মানুষ উপস্থিত থাকতে পারবে। বাড়িতে ৫০ জন ও উন্মুক্ত স্থানে ১০০ জনের সমাগম করা যাবে।

এদিকে আগামী সেপ্টেম্বর মাসে থেকে ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেয়া শুরু হবে বলেও জানান দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট। আর অক্টোবর থেকে কেপটাউনে ফাইজারের টিকা উৎপাদন শুরু হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *