বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

লড়াই অব্যাহত পাঞ্জশিরে, নিহত শতাধিক

আফগানিস্তানের পার্বত্য প্রদেশ পাঞ্জশিরের লড়াই অব্যাহত আছে। গত চারদিন ধরে চলমান এই লড়াইয়ে এ পর্যন্ত শতাধিক নিহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান বাহিনীর দাবি, পাঞ্জশিরে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্সের (এনআরএফ) পতন হয়েছে এবং প্রদেশটি এখন তালেবান দখলে।

তালেবান বাহিনীর এক কমান্ডার বিবিসিকে এ সম্পর্কে তিনি বলেন, ‘সর্বশক্তিমান আল্লাহর কৃপায় আমরা পুরো আফগানিস্তানে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পেরেছি। বিদ্রোহীরা পরাজিত হয়েছে এবং পাঞ্জশির এখন আমাদের নিয়ন্ত্রণে আছে।’

অন্যদিকে, এনআরএফ জানিয়েছে- পাঞ্জশিরের দখল নিতে আসা সশস্ত্র তালেবান রক্ষীরা পিছু হটেছে এবং যারা এখনও রয়ে গেছে, তারা দ্রুত আত্মসমর্পণ করবে- এমন ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

এনআরএফের মুখপাত্র আলি নাজারি বিবিসি ওয়ার্ল্ড নিউজকে পাঞ্জশিরের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বলেন, ‘পাঞ্জশিরের দখল নিতে আসা তালেবান বাহিনীর একটি অংশ ইতোমধ্যে পিছু হটেছে এবং কয়েকশ তালেবান রক্ষী আটকা পড়েছে। আটকা পড়া এই রক্ষীরা জানিয়েছে, তারা আত্মসমর্পণ করতে চায়। এই মুহূর্তে (পাঞ্জশিরে) এ বিষয়ক আলোচনা চলছে।’

তবে আফগানিস্তানের সাবেক সরকারের ভাইস প্রেসিডেন্ট এবং ন্যাশনাল রেজিস্ট্যান্স ফোর্সের অন্যতম নেতা আমরুল্লাহ সালেহ শুক্রবার এক ভিডিওবার্তায় জানিয়েছেন, পাঞ্জশির কঠিন সময় পার করছে এবং প্রদেশটিকে তালেবান বাহিনীর দখলমুক্ত রাখতে তারা লড়াই অব্যাহত রেখেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *