বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

শাড়িতেই নারী লাবণ্যময়ী, কারন কি

বাঙালি নারীর কাছে শাড়ি তার সারা শরীর জড়িয়ে রাখা এক কাপড়ের একটা দীর্ঘ স্বপ্নখচিত জড়োয়া গয়না। যুগে যুগে এই পোশাককে বিচিত্র শব্দে–বর্ণে মহিমান্বিত করেছেন লেখক- সাহিত্যিকরা।শাড়িতেই নারী দেবী, শাড়িতেই নারী লাবণ্যময়ী।

একজন মেয়ে যখন বধু সাজে তখন তাকে অপরুপ লাগে। চোখ যেন মেয়েটার দিক থেকে ফেরানোই যায় না। কারন মেয়েটা নতুন বেশে সাজে সেদিন। শাড়িতে তাকে অনন্যা রুপসী মনে হয়।
নারী শরীরকে যতটুকু অনাবৃত রাখলে তা সবচেয়ে রহস্যচকিত হয়ে ওঠে, পোশাক হিসেবে শাড়ি তারই উপমা।
সব দেশের মেয়েদের শাড়িতে এমন অপরূপ লাগে না। পৃথিবীর কোনো কোনো এলাকার নারী শরীরেই কেবল শাড়িতে এ অলীক রূপ ফুটে ওঠে। নারী প্রকৃতির মতোই সুন্দর তাকে প্রকৃতির মত নানা রঙে সাজালে তার সৌন্দর্য দ্বিগুন বেড়ে যায়।

জানা যায় অন্যান্য মেয়েদের তুলনায় প্রায় প্রত্যেকটি বাঙালি মেয়েকে শাড়িতে বেশি সুন্দর দেখায়। কারন বাঙালি মেয়েদের নমনীয়তা শাড়িতেই বেশি ফুঁটে উঠে। সত্যি কথা বলতে কি, অধিকাংশ বাঙালি মেয়েকে শাড়ি ছাড়া আর হয়তো কিছুতেই মানায় না। এ জন্য তাদের প্রকৃতিগত পোশাক—তাদের সহজাত রূপের অংশ।

কোনো এক কবিতায় কবি ওমর আলী লিখেছিলেন, ‘এ দেশের শ্যামল রং রমণীর সুনাম শুনেছি।’ কেন এই শ্যামল নারীদের রূপের এত সুনাম? এর কারণ তিনি ব্যাখ্যা করে বলেননি, কিন্তু তাই বলে গড়পড়তা বাঙালি নারী রূপের দিক থেকে পৃথিবীর সেরা সুন্দরীদের মধ্যে পড়ে এ বললেও যেন কিছুটা বেশি শোনাবে। বাঙালি জাতির বেলায় কথাটা হয়তো ওভাবে খাটবে না। রবীন্দ্রসংগীতের সুরের সঙ্গে রবীন্দ্রসংগীতের অনিন্দ্য কথা যোগ হলে যা হয় আমাদের প্রিয়দর্শিনী ললনারা তখন তা–ই হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *