বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

শিক্ষায় এগিয়ে থাকা ১০টি কলেজ

বাংলাদেশের শিক্ষাব্যবস্থা অনুযায়ী ক্লাস ১১-১২ শিক্ষা কর্মসূচি যে প্রতিষ্ঠানে সম্পাদিত হয় তাকে কলেজ বলা হয়। কলেজে উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রদান করা হয়। বাংলাদেশে আনুমানিক ৪,৫৫১ টি কলেজ রয়েছে। এর মধ্যে শিক্ষার্থীদের ফলাফল, শিক্ষার্থী সংখ্যা, শিক্ষক দের সংখ্যা ও পাঠদানের গুনাবলি অনুযায়ী যে ১০ টি কলেজ এগিয়ে আছে সেগুলো হচ্ছে-

১. রাজউক উত্তরা মডেল কলেজ : ১৯৯৪ সালে প্রায় সাড়ে ৪ একর জমির উপর রাজধানীর উত্তরায় কলেজটি স্থাপিত হয়। এর নীতিবাক্য হচ্ছে “মানুষ হওয়ার জন্য শিক্ষা “।

২. ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, রংপুর : এটি রংপুর সেনানিবাসে অবস্থিত সেনাবাহিনী নিয়ন্ত্রিত একটি প্রতিষ্ঠান।এটি প্রতিষ্ঠিত হয়েছিলো ১৯৭৮ সালে।

৩. আব্দুল কাদের মোল্লা সিটি কলেজ : থার্মাক্স গ্রুপে লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান আবদুল কাদের মোল্লা এই কলেজটি স্থাপন করেছিলেন।

৪. রাজশাহী কলেজ: রাজশাহী কলেজ বাংলাদেশের তৃতীয় প্রাচীনতম কলেজ। ১৮৭৩ সালে রাজা হরনাথ রায় চৌধুরি এই কলেজ টি স্থাপন করেছিলেন।

৫. আদমজি ক্যান্টনমেন্ট কলেজ: এই কলেজটি ঢাকা সেনানিবাস এলাকায় অবস্থিত এবং বাংলাদেশ সেনাবাহিনী দ্বারা পরিচালিত।ইংল্যান্ডের আদি পাবলিক স্কুল ‘ইটন’ ও ‘হ্যারো’ এর আদর্শে এটি ১৯৬০ সালে প্রতিষ্ঠিত হয়। এর নীতিবাক্য হচ্ছে ” শিক্ষা, শৃঙ্খলা, নৈতিকতা”।

৬. ন্যাশনাল আইডিয়াল কলেজ: এই কলেজটি খিলগাঁও থানায় অবস্থিত। এটি ২০০১ সালে আইডিয়াল ফাউন্ডেশন দ্বারা প্রতিষ্ঠিত হয়। এর নীতিবাক্য হচ্ছে “পড়! তোমার রবের নামে”।

৭. ভিকারুননিসা নুন স্কুল এন্ড কলেজ : ১৯৫২ সালে তৎকালীন গভর্নর ফিরোজ খানের স্ত্রী ভিকা উন নিসা নূন মেয়েদের শিক্ষার উদ্দেশ্যে এই প্রতিষ্ঠান টি স্থাপন করেন।

৮. নটরডেম কলেজ: ঢাকায় অবস্থিত এই কলেজ টি পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘের ধর্মযাজকদের দ্বারা পরিচালিত হয়।এই কলেজটি ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত হয়। পূর্বে এর নাম ছিল সেন্ট গ্রেগরিজ কলেজ।

৯. জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ : এই প্রতিষ্ঠান টি সিলেট শহরের নিকটবর্তী জালালাবাদ সেনানিবাস এলাকায় অবস্থিত। এই প্রতিষ্ঠান টি বাংলাদেশ সেনাবাহিনীর দ্বারা ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো।

১০. মাইলস্টোন কলেজ : এই কলেজটি ঢাকার উত্তরায় অবস্থিত একটি বেসরকারী প্রতিষ্ঠান। কলেজটি প্রতিষ্ঠিত হয়েছিলো ২০০২ সালে। ‘কর্নেল নুরন নবী ‘এর প্রতিষ্ঠাতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *