বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

শিশুর চু‌লের যত্ন নিবেন যেভাবে

শিশুদের চুলের প্রকৃতি বড়দের চুলের তুলনায় অনেক ভিন্ন হয় তাই স্বাভাবিকভাবেই শিশুদের চুলের যত্ন ও ভিন্ন ই হতে হবে। শিশুদের মাথার ত্বক অনেক বেশি নরম ও সংবেদনশীল হয়ে থাকে এবং চুলও খুব পাতলা হয়ে থাকে। তাই শিশুদের চুলের যত্নে পর্যাপ্ত সতর্কতা অবলম্বন করা উচিৎ।

শিশুদের ত্বক স্বাভাবিক ভাবেই অনেক মসৃণ এবং নরম হয়ে থাকে। কিন্তু, অনেক শিশুরদেরই মাথায় রুক্ষ দাগ পড়ে যা মুলত “ক্র্যাডল ক্যাপ”।ক্র্যাডেল ক্যাপ প্রাপ্তবয়স্কদের খুশকির শিশুর সংস্করণ।ক্রাডল ক্যাপ নিয়ে চিন্তার কিছু নেই কিন্তু যত্নসহকারে পরিষ্কার করাটা গুরুত্বপূর্ণ।

শিশুদের চুলের যত্ন নেয়ার উপায়-

ভঙ্গুর, পাতলা চুলের অন্যতম প্রধান কারণ হলো ঘাম ও মাথার ত্বক ময়লা হওয়া। তাই শিশুর চুলে কমপক্ষে সপ্তাহে তিনবার শ্যাম্পু করুন।প্রতিবার কম ক্ষার যুক্ত বেবি শ্যাম্পু দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। এবং কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মাথার ত্বক সহ সমস্ত শরীরের জন্য তেল ম্যাসাজ করা অনেক স্বাস্থ্যকর। কারণ এটি চুলের ছিদ্রগুলিতে রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং শিশুকে ভালো ঘুমাতে সাহায্য করে। এছাড়াও এটি মাথার ত্বককে ময়শ্চারাইজ করতে সাহায্য করে এবং খুশকি সৃষ্টি এড়াতে সাহায্য করে। শিশুর মাথার ত্বকে যেকোনো বেবি অয়েল দিয়ে বৃত্তাকার গতিতে ম্যাসেজ করতে কোনো চাপ প্রয়োগ না করে।সপ্তাহে ৩-৪ দিন কিংবা প্রতিদিন ও করা যায়।

ক্র্যাডেল ক্যাপটি সিবামের অত্যধিক উৎপাদনের কারণে ঘটে। এটি কখনও কখনও মাথার ত্বকে ঘন হলুদ বা সাদা আঁশের মতো দেখা যায়। এটি সাধারণ এবং সাধারণত ৮-১২ মাসের মধ্যে পরিষ্কার হয়।তবে নিয়মিত চুল ধুয়ে আলতো করে আচড়ালে এ সমস্যা অনেকটাই কম থাকে। এই সময়ে মাথায় ট্যালকম পাউডার ব্যবহার এড়িয়ে চলুন।

চিরুনি মাথার ত্বকের ছিদ্রগুলিকে উদ্দীপিত করে এবং সুস্থ সেবাম উৎপাদনে সহায়তা করে। শিশুর মাথার ত্বক সংবেদনশীল বলে আঁচড়ানোর অবশ্যই আলতো হাতে আচড়াবেন। একটি বড় দাঁত, নরম দাগযুক্ত চিরুনি ব্যবহার করুন। দিনে ‘শতবার’ বা অস্বাভাবিকভাবে অনেকবার আঁচড়াবেন না। দিনে মাত্র একবার বা দুবার যথেষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *