বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

সচল হয়েছে তালেবান নিয়ন্ত্রিত কাবুল বিমানবন্দর

রাজধানী কাবুল দখল করে নেওয়ার পরে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের দেশ ছাড়তে বাধ্য করে তালেবান। তারপর একে একে সৈন্যদের সরিয়ে নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর কাবুলের এয়ারপোর্টে আন্তর্জাতিক কোনো ফ্লাইট চালু হয়নি।

তবে আজ বুধবার (২ সেপ্টেম্বর) কাবুল এয়ারপোর্টকে সচলের জন্য সহায়তা করতে কাতারের একটি টিম দেশটিতে পৌঁছেছে। খবর আনাদোলু এজেন্সির।

মার্কিন সেনাবাহিনী আফগানিস্তান ছাড়ার আগে দেশটির বেশ কয়েকটি বিমান ক্ষতিগ্রস্ত করে যায়। তাদের মধ্যে রয়েছে আরিয়ানা আফগান এয়ারলাইন্সের বাণিজ্যিক বিমান, সামরিক বিমান এবং হেলিকপ্টার। কাতারের ওই টিমটি কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট করে কাবুল বিমানবন্দরে অবতরণ করে বলে তথ্য পাওয়া গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কাতারের জনৈক কর্মকর্তা বলেছেন, আফগানিস্তানের রাষ্ট্রীয় বিমান সংস্থা এবং বিমানবন্দরের কার্যক্রম সচল রাখার জন্য কারিগরি সহায়তা প্রদান করবে কাতারের এই দলটি। নতুন তালেবান প্রশাসনের অনুরোধক্রমে ওই দলটিকে কাবুল পাঠানো হয়েছে।

কাতারের ওই কর্মকর্তা জানান, এই টিম কিভাবে কাজ করবে এবং বিমানবন্দরের নিরাপত্তা বিষয়েও আলোচনা চলছে। এর আগে মঙ্গলবার একজন তালেবান নেতা এবং আরিয়ানার কর্মকর্তারা জানান, মার্কিন বাহিনী বিমানবন্দর ছাড়ার আগে বেসামরিক বিমান এবং এয়ারপোর্টের টার্মিনাল এবং রাডার সিস্টেম ক্ষতিগ্রস্ত করে যায়।

আরিয়ানা আফগান এয়ারলাইন্সের রক্ষণাবেক্ষণ পরিচালক আহমেদ সাইয়ার রাহাত বলেছেন, বিমানগুলোকে আকাশে উড়াতে কমপক্ষে ১০ মিলিয়ন ডলার খরচ হবে। আর এজন্য সময় লাগবে এক মাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *