gold

বেড়েছে স্বর্ণের বৈশ্বিক চাহিদা, ফিরেছে মহামারির পূর্বাবস্থায়

আগের সংবাদ
Untitled 1

বরকে টাকার মালা পরানোয় নেটিজেনদের সমালোচনা

পরের সংবাদ

সন্ধান মিলল ৮৫ বছর আগে তুষারচাপা পড়া তিন ক্যামেরার

স্টাফ করেসপন্ডেন্ট ঢাকা

প্রকাশিত: ২০২২-১১-০৭ , ১২:০৮ পূর্বাহ্ণ
আপডেট: ২০২২-১১-০৭ , ১২:০৮ পূর্বাহ্ণ
vinno

কানাডার ইউকন অঞ্চলের এক হিমবাহে তুষারের নিচে চাপা পড়া ৮৫ বছর আগের তিনটি ক্যামেরা ও সংশ্লিষ্ট সরঞ্জামের সন্ধান মিলেছে। বিখ্যাত মার্কিন পর্বতারোহী ব্র্যাডফোর্ড ওয়াশবার্ন ১৯৩৭ সালে ক্যামেরাটি সেখানে ফেলে যান বলে জানিয়েছেন কানাডার কর্মকর্তারা।

ব্র্যাডফোর্ড ওয়াশবার্ন ছিলেন একজন আলোকচিত্রী ও মানচিত্রবিদ। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টন সায়েন্স মিউজিয়ামের প্রতিষ্ঠাতা ও পরিচালক ছিলেন তিনি।

২০০৭ সালে ৯৬ বছর বয়সে মৃত্যু হয় ওয়াশবার্নের। গত সপ্তাহে পার্ক কানাডা কর্তৃপক্ষ ফেসবুকে জানায়, গেল বসন্তে তিন সদস্যের একটি দল দারুণ এক ঐতিহাসিক জিনিস খুঁজতে অনন্য এক অভিযানে বেরিয়েছিলেন।

দীর্ঘদিন লোকচক্ষুর অন্তরালে থাকা সেই ক্যামেরা ও সরঞ্জাম খুঁজতে খেলাধুলাভিত্তিক ভিডিও নির্মাতা প্রতিষ্ঠান টেটন গ্র্যাভিটি রিসার্চের উদ্যোগে ওই অভিযাত্রীদলের সদস্যরা একজোট হন।

এরপর ইউকন অঞ্চলের ক্লুয়েন পার্কে অভিযান চালিয়ে ক্যামেরা ও সরঞ্জাম উদ্ধার করেন তাঁরা। তিন পর্বতারোহীকে নিয়ে ১৯৩৭ সালে কানাডার তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট লুসানিয়ায় (১৭,১৪৫ ফুট) আরোহণের চেষ্টা করেছিলেন ব্র্যাডফোর্ড ওয়াশবার্ন।

কিন্তু তাঁদের সেই চেষ্টা ব্যর্থ হয়। প্রতিকূল আবহাওয়ার কারণে সঙ্গে থাকা জিনিসপত্র ফেলে দিতে বাধ্য হন ওয়াশবার্ন ও আরেক পর্বতারোহী রবার্ট ব্যাটস। এসব জিনিসের মধ্যে ছিল ক্যামেরা ও ছবি তোলার অন্য কিছু সরঞ্জাম।

সূত্র : এএফপি

মন্তব্য করুন

যে মন্তব্যগুলো খবরের বিষয়বস্তুর সাথে মিল আছে এবং আপত্তিজনক হবে না সেই মন্তব্যগুলোই দেখানো হবে। প্রকাশিত মন্তগুলো পাঠকের নিজস্ব মতামত। পাঠকের কোন মন্তব্যের জন্য AZnewsbd কোন দায়ভার গ্রহণ করবে না।

জনপ্রিয়