45

‘বিড়ালছানা বাঁচাতে’ প্রাইভেট কার উলটে আহত পাঁচ

আগের সংবাদ
8

ছবি কথা বলে, মানুষ কথা বলে না!

পরের সংবাদ

সময়ের সঠিক ব্যবহার করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট ঢাকা

প্রকাশিত: ২০২২-১০-০৯ , ৮:৪৮ অপরাহ্ণ
আপডেট: ২০২২-১০-০৯ , ৮:৪৮ অপরাহ্ণ
456

সময় আমাদের জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রতিটি সেকেন্ড যাচ্ছে আর আমাদের জীবন থেকে ধীরে ধীরে সময় ফুরিয়ে যাচ্ছে। সময় কখনো থেমে থাকে না। নদীর স্রোতের মতো সময় বিরামহীনভাবে বহমান। আমরা এই পৃথিবীতে নির্দিষ্ট সময় পর্যন্তই বেঁচে থাকি। অথচ আমরা সময়কে গুরুত্ব দিই না, হেলায় সময় নষ্ট করি। চার্লস ডারউইন বলেছেন, ‘যে লোক জীবনের একটি ঘণ্টা নষ্ট করার সাহস করে, সে জীবনের মূল্য এখনো বোঝেনি।’

বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ। বিশ্ব এখন আমাদের হাতের মুঠোয়, যোগাযোগ ও যাতায়াতব্যবস্থা হয়েছে অনেক সহজ। তার পরেও আমরা সময় পাই না। প্রযুক্তির শেকলে আমরা আবদ্ধ করে ফেলেছি আমাদের জীবন। ঘণ্টার পর ঘণ্টা ফেসবুক ব্যবহার করি, ইউটিউবে ভিডিও দেখি, গেমস খেলি। দুই মিনিটের কথা বলে ফেসবুকে প্রবেশ করে মনের অজান্তেই ৩০ মিনিট কাটিয়ে ফেলি। ব্যাঙের গল্প থেকে আমরা সময়সচেতনতার শিক্ষা নিতে পারি। এক বনে দুটি ব্যাং ছিল। একটি ব্যাং ছিল খুবই বুদ্ধিমান, সিদ্ধান্ত নিতে পটু, আরেকটি ব্যাং ভীষণ অলস প্রকৃতির। শীতের সকালে লাফাতে গিয়ে ব্যাং দুটি হঠাত্ ফুটন্ত পানিতে পড়ে যায়। গরম পানিতে তারা ভীষণ আরাম অনুভব করে। তাপের মাত্রা বাড়তে থাকলে বুদ্ধিদীপ্ত ব্যাংটি লাফিয়ে পাত্রের বাইরে চলে আসে। অপরদিকে অলস ব্যাংটি আরাম পেয়ে পাত্রেই থেকে যায়। একসময় তাপের মাত্রা এতটাই বৃদ্ধি পায় যে, সে চাইলেও আর লাফ দিতে পারে না, গরম পানিতে সিদ্ধ হয়ে শেষ অবধি মারা যায়। সময় আমাদের জীবনে ঠিক এই ব্যাঙের গল্পের মতো। আমরা যদি অবহেলায় সময় নষ্ট করি, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত না নিই, তাহলে আমাদের পরিণতি অলস ব্যাঙের মতোই হবে। তাই সময়ের কাজ সময়ে করতে হবে এবং পরিবেশ-পরিস্থিতি অনুযায়ী সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। স্প্যানিশ লেখক ব্যালটাজার গার্সিয়ান বলেছেন, ‘যার হাতে কিছুই নেই, তার হাতেও সময় আছে। এটাই আসলে সবচেয়ে বড় সম্পদ।’

হেলায় সময় নষ্ট করা বোকার কাজ। আমাদের জীবনের সবচেয়ে দামি জিনিস হচ্ছে সময়। সময়কে কাজে লাগানোর জন্য সময় ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য লক্ষ্য স্থির করতে হবে। মেনাসেম মেন্ডেল বলেছেন, ‘প্রতিটি মুহূর্তের মূল্য দেখতে পাওয়া হলো সময় ব্যবস্থাপনার মূল চাবিকাঠি।’ যদি আলসেমি করে আগামীকালের জন্য কাজ ফেলি রাখি, তাহলে আমাদের ওপরেই তা বোঝা হয়ে দাঁড়াবে। কারণ প্রতিদিনই নতুন নতুন কাজ যুক্ত হয় আমাদের জীবনে। নতুন কাজটা করব, নাকি পুরোনো কাজ করব—এই দ্বিধাদ্বন্দ্বে কাজের ছন্দপতন ঘটে এবং হতাশায় আত্মবিশ্বাস কমে যায়।

সময়ের সঠিক ব্যবহারের জন্য আগে লক্ষ্য স্থির করতে হবে। যে কাজটি করতে চাই, সে সম্পর্কে মস্তিষ্ককে বার্তা দিতে হবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে সারা দিনের কাজের হিসাব নিজের সঙ্গেই করা উচিত। কোন কাজটি করা হলো, কোন কাজটি হলো না এবং কেন হলো না? তার পাশাপাশি পরবর্তী দিনের প্রাথমিক পরিকল্পনা মাথায় ছক করে ফেললে নতুন দিনের শুরুটাও হবে ছন্দোবদ্ধ এবং সুন্দর। পৃথিবীতে অনেক কিছু দাম দিয়ে কেনা গেলেও, সময় কেনা যায় না। সময় অমূল্য সম্পদ। সময়ের প্রতিটি খণ্ডিত অংশকে গুরুত্ব দিয়ে ধাপে ধাপে কাজ করে গেলে আমাদের জীবনে সফলতা আসবেই।

মন্তব্য করুন

যে মন্তব্যগুলো খবরের বিষয়বস্তুর সাথে মিল আছে এবং আপত্তিজনক হবে না সেই মন্তব্যগুলোই দেখানো হবে। প্রকাশিত মন্তগুলো পাঠকের নিজস্ব মতামত। পাঠকের কোন মন্তব্যের জন্য AZnewsbd কোন দায়ভার গ্রহণ করবে না।

জনপ্রিয়