বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

সুন্দরবনের পর্যটনকেন্দ্র সেপ্টেম্বরের আগে খুলছে না

স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ১৯ আগস্ট থেকে দেশের পর্যটনকেন্দ্রগুলো খুললেও আগামী ১ সেপ্টেম্বরের আগে খুলছে না সুন্দরবনের পর্যটনকেন্দ্র। আগামী ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনে সব ধরনের সাদা মাছ ও কাঁকড়া শিকার বন্ধ রাখার ঘোষণা রয়েছে আগে থেকেই। এ নিষেধাজ্ঞার আওতায় সুন্দরবনের পর্যটনকেন্দ্রগুলোও রয়েছে। ফলে সুন্দরবনের পর্যটনকেন্দ্রগুলোতে প্রবেশ করতে পর্যটকদের আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত এলে পর্যটনকেন্দ্র খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন, বন বিভাগের কর্মকর্তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, করোনার সংক্রমণ রোধে গত বছরের ১৯ মার্চ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত প্রায় সাত মাস সুন্দরবনে পর্যটক প্রবেশ বন্ধ ছিল। তবে করোনার সংক্রমণ কমে গেলে সুন্দরবনের পর্যটন কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়। পরে করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে গত ৩ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত সুন্দরবনে পর্যটক প্রবেশে ফের নিষেধাজ্ঞা জারি করে বনবিভাগ। এরপর সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হলে সুন্দরবনে প্রবেশের নিষেধাজ্ঞার সময় বাড়ানো হয়। সেই থেকে এখনো বন্ধ রয়েছে সুন্দরবনের পর্যটন কেন্দ্রগুলো।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সাধারণ সম্পাদক নাজমুল আযম ডেভিড বলেন, করোনার প্রাদুর্ভাবের কারণে গত বছরের ১৯ মার্চ থেকে সুন্দরবনের পর্যটনকেন্দ্র বন্ধ রয়েছে। তবে মাঝে কিছুদিন খোলা ছিল। পরে এপ্রিল থেকে ফের বন্ধ রয়েছে। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৯ আগস্ট থেকে দেশের সকল পর্যটন কেন্দ্র খুলে দেওয়া হচ্ছে। কিন্তু সুন্দরবন খুলবে কি-না, সে বিষয়ে কিছুই জানানো হয়নি। তবে এ বিষয়ে আগামী ১৬ আগস্ট ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের পক্ষ থেকে সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার (ডিএফও) সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *