বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

স্মার্ট ফোন বেশি দিন ভালো রাখবেন কিভাবে

আধুনিক প্রযুক্তির যুগে সব মানুষই স্মার্ট ফোন ব্যবহার করে। তবে দেখা যায় দেখা বেশির ভাগ স্মারই বেশিদিন ভালো থাকে না। হয় ব্যাটারি নষ্ট, না হয় ফোনের কোন সমস্যা। তবে জানেন কি স্মার্ট ফোন ভালো রাখার উপায়?

আসুন জেনে নেই স্মার্ট ফোন কিভাবে ভালো রাখা যায়-

একটি স্মার্টফোন চার্জে দেয়ার সঠিক সময় যখন ব্যাটারীতে ৫০% থেকে কম পরিমানে চার্জ থাকবে। মোবাইলে ৫০% থেকে ৯০% ভেতরে চার্জের পরিমান বজায় রাখাটা অনেক ভালো।
তাই, যখনি চার্জের পরিমান ৫০% থেকে কমে যাবে, তখনি চার্জ দিতে হবে মোবাইল। তাছাড়া, মনে রাখবেন, ৯০% -৯৫% থেকে বেশি চার্জ দিবেন না।

অনেকে ফোনের বিভিন্ন নোটিফিকেশন পাওয়ার জন্য ভাইব্রেশন মোড চালু রাখেন। এটি করলে ফোনের জন্য স্বাভাবিক কাজ করা কঠিন হয়ে পড়ে। অপ্রয়োজনেও তাকে ভাইব্রেশনের কাজটি করে যেতে হয়।

যেসব অ্যাপ আপনি ব্যবহার করেন না, সেগুলো ফোনের ব্যাটারির ক্ষতি করে। অ্যাপ একবার ওপেন করার পর সেগুলো ব্যবহার না করলে ব্যাকগ্রাউন্ডে অনেক সময় সচল থেকে যায়।

পাঠাওয়ের মতো রাইড শেয়ারিং অ্যাপের লোকেশন দরকার হয়। কিন্তু অন্য কোনো অ্যাপের সেটি দরকার হয় না। অথচ অনেকেই সব সময় লোকেশন অন করে রাখেন। এটি ফোনের জন্য ভালো নয়।

দিন-রাতে যাদের ফোনের ব্রাইটনেস সমান থাকে, তাদের ফোন দ্রুত নষ্ট হয়। এর হাত থেকে বাঁচতে ডিসপ্লে মেন্যু থেকে ব্রাইটনেস সেটিংস ঠিক করা উচিত। এখানে এমন একটি অপশন থাকে, যেটি বাইরের আলোর অনুপাতে ব্রাইটনেস নিজে নিজে ঠিক করে নেয়।

ঘুমের সময় বিছানায় ফোন রাখা ঠিক নয়। বিছানায় রেখে সতর্ক থাকলেও বালিশের নিচে রাখবেন না। এতে ফোনের বিভিন্ন অংশের ওপর চাপ পড়ে। তাপমাত্রার হেরফেরে ব্যাটারিরও ক্ষতি হয়।

রাতভর ফোন চার্জ দেওয়া ঠিক নয়। আপাতদৃষ্টিতে এতে ফোনের কোনো ক্ষতি চোখে পড়ে না। কিন্তু দীর্ঘ মেয়াদে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

ফোন দীর্ঘদিন ভালো রাখতে হলে বিভিন্ন সফটওয়্যার সব সময় আপডেট রাখা উচিত। এতে ক্ষতিকর ভাইরাস থেকে মুক্ত থাকে ফোন।
উপরোক্ত দিকগুলো অনুসরণ করলে স্মার্ট ফোন আগের তুলনায় দীর্ঘদিন ভালো থাকবে। তাই স্মার্ট ফোন ভালো রাখতে অবশ্যই দিকনির্দেশনা গুলো অনুসরণ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *