বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

হকি খেলা শুরু হয়েছিল প্রায় ৫০০০ বছর আগে

প্রায় ৫০০০ বছর আগে প্রচলিত হওয়া হকি খেলা টি বর্তমান বিশ্বের জনপ্রিয়তার দিক থেকে ফুটবল এবং ক্রিকেটের পরই নিজের অবস্থান তৈরি করে নিয়েছে।

হকি খেলাটি বেশ প্রাচীন। ঐতিহাসিক রেকর্ড অনুযায়ী এই খেলাটি ৪০০০ বছর পূর্বে ইজিপ্টে, ২০০০ বছর পূর্বে ইরানে এবং ১০০০ বছর পূর্বে ইথিওপিয়ায় প্রচলিত ছিলো বলে ধারণা করা হয়। বিভিন্ন জাদুঘরে এর প্রমাণ পাওয়া যায় যে এই খেলাটি রোমান গ্রিক এবং অ্যাজটেকদের ও বেশ জনপ্রিয় খেলা ছিল।

১৮ শতকের মাঝামাঝি আধুনিক হকি খেলার উদ্ভব হয়েছিল ইংল্যান্ডে। ১৮৭৬ সালে যুক্তরাষ্ট্রে প্রথম হকি অ্যাসোসিয়েশন তৈরি হয় এবং আনুষ্ঠানিক ভাবে হকি খেলার নিয়ম কানুন লিপিবদ্ধ হয়। এই এসোসিয়েশন টি শুধু মাত্র ছয় বছরই চলমান ছিলো এরপরে বন্ধ হয়ে যায়। অতঃপর ১৮৮৬ সাথে নয়টি প্রতিষ্ঠাতা সদস্য ক্লাব দ্বারা অ্যাসোসিয়েশন টি পুনরুজ্জীবিত হয়।

১৯২৪ সালে প্যারিস গেমস থেকে অনুপ্রাণিত হয়ে আন্তর্জাতিক হকি ফেডারেশন গঠিত হয়। যারা প্রতিষ্ঠাতা ছিলেন ‘পল লৌটি’। খুব দ্রুত বিভিন্ন দেশে জনপ্রিয়তা লাভ করার পর ১৯২৭ সালে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ওমেন্স হকি অ্যাসোসিয়েশন গঠিত হয় । ১৯৬৪ সালের মধ্যে হকি ফেডারেশনের সাথে প্রায় ৫০ টি দেশ যুক্ত হয় এবং ক্রমাগত সদস্য দেশ বৃদ্ধি পাচ্ছে।

১৯০৮ সালে অলিম্পিকে প্রথম হকি খেলা অনুষ্ঠিত হয়েছে এবং ১৯৮০ সালে প্রথমবারের মতো নারী’রা অলিম্পিকে হকি খেলার সুযোগ পায়।
হকি খেলতে প্রধানত যে দুটি সরঞ্জাম লাগে তা হচ্ছে হকিস্টিক এবং বল। ১৮০০ সালে হকিস্টিক প্রথম পরিচিতি লাভ করেছিলো।হকিস্টিক তৈরির পিছনেও একটি মজার ঘটনা রয়েছে। প্রথমদিকে যে সাধারণ হকিস্টিকের প্রচলন ছিলো সেই হকিস্টিকে পরিবর্তন ঘটে যখন ববি হুল নামে একজন হকি খেলোয়াড় একটি অনুশীলন ম্যাচে একটি হকি স্টিক ভেঙে ফেলেছিলেন এবং “বাঁকা” স্টিক টি দিয়েই খেলতে শুরু করেছিলেন এবং বিস্মিত হয়েছিলেন যে তার শটে অনেক বেশি নির্ভুলতা রয়েছে।এরপর থেকেই বর্তমান আকৃতির মত হকিস্টিকের প্রচলন ঘটেছে। যা অ্যালুমিনিয়াম দ্বারা তৈরি করা হয়।

বর্তমানে সাধারণ হকির পাশাপাশি আইস্ হকি ও বেশ জনপ্রিয়তা লাভ করেছে বিশ্বব্যাপী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *