rab

নতুন জঙ্গি সংগঠনের ৪ সদস্য গ্রেফতার

আগের সংবাদ
kast

কাস্টমসের ২৫৩ সহকারী রাজস্ব কর্মকর্তাকে বদলি

পরের সংবাদ

২০২৫ সালের মধ্যে সাড়ে ১৪ লাখ অভিবাসী নেবে কানাডা

স্টাফ করেসপন্ডেন্ট ঢাকা

প্রকাশিত: ২০২২-১১-০৪ , ৩:১০ পূর্বাহ্ণ
আপডেট: ২০২২-১১-০৪ , ৩:১০ পূর্বাহ্ণ
kana

আগামী ২০২৫ সালের মধ্যে ১৪ লাখ ৫০ হাজার অভিবাসী নিবে বলে কানাডা জানিয়েছে। সারা দেশে প্রায় ১০ লাখ পদ খালি আছে। এসব পদ পূরণের জন্য কানাডা বিদেশিদের দিকে হাত বাড়াচ্ছে। তারা শ্রমিকসংকট কাটিয়ে উঠতে চায়। এর মধ্যদিয়ে আগামী তিন বছরে তারা রেকর্ড ভঙ্গ করে অভিবাসী নিতে চায়। অনলাইন নিউ ইয়র্ক টাইমস থেকে এ খবর জানা গেছে।

এতে বলা হয়, ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে ১৪ লাখ ৫০ হাজার অভিবাসীকে আকৃষ্ট করতে নতুন পলিসি নিয়েছে সরকার। গত মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন কানাডার অভিবাসন বিষয়ক মন্ত্রী সিন ফ্রাসার। তিনি বলেন, কানাডায় আরও মানুষ প্রয়োজন।

মন্ত্রী আরও বলেন, কিছু উদ্বেগজনক প্রবণতা হলো ক্রমবর্ধমান প্রবীণের সংখ্যা। দ্রুত বিপুলপরিমাণ মানুষ অবসরে যাবেন। এপ্রিলে প্রকাশিত শুমারি বলছে, কানাডায় অবসরে যাচ্ছেন যেসব মানুষ, তাদের সংখ্যা রেকর্ড পরিমাণ বেশি। যদি এই জনসংখ্যাতত্ত্বের ধারা সংশোধন না করি, তাহলে ১০ থেকে ১৫ বছরের মধ্যে আমাদের যে শ্রমসংকট হবে তা পূরণ করতে পারব না। কানাডা দীর্ঘ সময় নিয়ে তার ক্রমবর্ধমান প্রবীণ এবং কম জন্মহারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অভিবাসী নেওয়ার কৌশল নিয়েছে। এতে জনগণের সমর্থন আছে। গুরুত্বপূর্ণ শ্রমিকসংকট আছে যেসব খাতে যেমন স্বাস্থ্যসেবা, কলকারখানা, ইঞ্জিনিয়ারিং এবং ব্যবসা-বাণিজ্যে এসব ক্ষেত্রে দক্ষ শ্রমিকই পছন্দ করে কানাডা।

এদিকে গত সপ্তাহে দেশটির একটি জনশুমারি বিষয়ক এজেন্সি ঘোষণা করেছে যে, কানাডায় প্রতি পাঁচ জন মানুষের মধ্যে কমপক্ষে একজন অভিবাসী। এনভায়রনিকস ইনস্টিটিউট ফর সার্ভে রিসার্চের নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান জরিপ করেছে। তাতে দেখা গেছে, শতকরা ৫৮ ভাগ মানুষ বলেছেন তারা অধিক অভিবাসী সমর্থন করেন। কিন্তু কানাডা কি এত বেশি অভিবাসী নিতে পারে? এই প্রশ্নের উত্তরে অসম্মতি জানিয়েছেন শতকরা ৬৯ ভাগ মানুষ। জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় অর্ধেকই মনে করেন, যারা নতুন করে কানাডায় যাবেন, তারা কানাডার মূল্যবোধ ধারণ করেন না। দ্য বেঙ্গলি টাইমস থেকে জানা যায়, গড়ে প্রতি বছর তারা প্রায় ২ লাখ ৩৫ হাজার নতুন অভিবাসীকে আশ্রয় দিয়েছে।

মন্তব্য করুন

যে মন্তব্যগুলো খবরের বিষয়বস্তুর সাথে মিল আছে এবং আপত্তিজনক হবে না সেই মন্তব্যগুলোই দেখানো হবে। প্রকাশিত মন্তগুলো পাঠকের নিজস্ব মতামত। পাঠকের কোন মন্তব্যের জন্য AZnewsbd কোন দায়ভার গ্রহণ করবে না।

জনপ্রিয়