বাংলাদেশ: শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১০:৪৭ পিএম

৯১ দেশের জাতীয় সংগীত মুখস্থের দাবি এই কিশোরের

নিজ দেশের জাতীয় সংগীতই অনেকে পুরোপুরি মুখস্থ করতে পারেন না। সেখানে ৯১টি দেশের জাতীয় সংগীত মুখস্থ করা অবাক করার মতো কিছুই। এমনই এক দাবি তুলেছেন ভারতের গুজরাট রাজ্যের বাদোদারার কিশোর অথর্ব অমিত। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

জানা যায়, ১৮ বছর বয়সী এই কিশোর এখন ক্লাসিক্যাল মিউজিক শিখছেন। অমিত বলেন, যেহেতু আমরা বসুদৈব ‍কুটুম্বাকামে বিশ্বাস করি তাই আমি মনে করি আমার উচিত অন্যান্য দেশেরও জাতীয় সংগীত মুখস্থ করা। আমি পাকিস্তান, আফগানিস্তান এবং যুক্তরাজ্যসহ ৯১ দেশের জাতীয় সংগীত মুখস্থ করেছি।

নিজের কাজের স্বীকৃতি হিসেবে গত ৬ মার্চ দেশীয় সম্মাননাও পেয়েছেন অমিত। ওই স্বীকৃতি অনুযায়ী, কাতার, সিরিয়া, থাইল্যান্ড, ইয়েমেন, নিউজিল্যান্ডসহ ৬৯টি দেশের জাতীয় সংগীত গাইতে পারেন অমিত। তবে এই সংখ্যা বর্তমানে ৯১টি বলে দাবি অমিতের।

অমিত বলেন, আমার পরিবারের সদস্যরা ক্লাসিক্যাল মিউজিকের চর্চা করে। আমার মা, নানা-নানী এবং মামা সবাই পেশাদার ক্লাসিক্যাল সংগীত শিল্পী। আমি কর্ণাটিক মিউজিক শিখছি এবং বীণা বাজাতে পারি। অনেকটা কৌতূহল থেকেই আমি বিভিন্ন দেশের সংগীত সম্পর্কে জানতে জাতীয় সংগীত শিখতে শুরু করি। এভাবেই আমি শিখেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *